Apply ICE on the face in 2024? বরফ ব্যাবহার করলে কি হয় যানেন? Check Now It’s Useful

Apply ICE on the face in 2024

ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে ঘরোয়া skin care এর অংশ হিসাবে বরফ What happens when you Apply ICE on the face? বরফ ব্যাবহার করলে কি হয় যানেন?

ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে ঘরোয়া skin care এর অংশ হিসাবে বরফ ( Apply ICE on the face ) এর ব্যবহারের জনপ্রিয়তা বেশ পুরোনো।

আরো পড়ুন : ত্বকের যত্নে ফল ও সবজির সুপার পাওয়ার ! | Skin Care Tips using Fruits and Vegetables

Apply ICE on the face in 2024
Apply ICE on the face in 2024

বরফ (Apply ICE on the face) ব্যবহারে কি কি উপকার পাওয়া যায়?

  • বরফ মুখের ব্রণ দূর করতে সাহায্য করে।
  • পোর সংকুচিত করে।
  • ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে।
  • ত্বকের রক্ত চলাচল বৃদ্ধি করে ত্বকের উন্নতি সাধন করে।
  • বলীরেখা কমাতে সাহায্য করে।
  • ত্বকের দাগ দূর করতে অনেক ভুমিকা রাখে।
  • মুখের বা চোখের ফলা ভাব দূর করে।
  • ত্বকের তেল উৎপাদন নিয়ন্ত্রণ করে।
  • মেকাপ ভালো ভাবে সেট হতে সাহায্য করে।

When you Apply ICE on the face?

যেই পদ্ধিত ব্যবহার করেন না কেন, সরাসরি মুখে বরফ apply করবেন না, কিছুর মাধ্যমে ব্যাবহার করবেন এই যেমন ধরুন নরম ছোটো কাপড়ের মাধ্যমে বরফ রেখে তারপর মুখে ব্যাবহার করবেন, তাহলে বরফের ঠাণ্ডার যে ধাক্কা টা সেটা সরাসরি মুখে লাগবে না।

কখনই ত্বকে বেশী ক্ষন সময় ধরে বরফ ধরে রাখবেন না, বিরতি দিয়ে দিয়ে বরফ মুখে ধরে থাকবেন।

ত্বকে ঘন ঘন বরফ ব্যাবহার করবেন না, প্রথম দিকে উপকার পাচ্ছেন বলে ঘন ঘন ব্যাবহার করলে ত্বক মানিয়ে নিতে পারলেও ধীরে ধীরে ত্বক সেনসেটিভ হয়ে যাবে।

আরো পড়ুন : Summer Skincare Routine | কেন এটি আপনার স্কিন এর জন্য ক্ষতিকর

কি কি পদ্ধতিতে বরফ (Apply ICE on the face) ব্যাবহার করা যায়

পদ্ধতি খুবই সাধারণ সরাসরি জলের ice cube ব্যবহার, সাধারন জল দিয়ে ice cube মুখে ঘষে ব্যাবহার করা এটি ঘরোয়া পদ্ধতিতে খুবই সহজ। পদ্ধতি হলো কোনো উপাদান যেমন -গ্রীন টি, কফি, লেবু, দুধ ইত্যাদি ice cube আকারে ত্বকে ব্যবহার করা। ত্বকে বরফ ব্যবহারে যে পার্শ্ব প্রতিক্রিয়া। প্রথম যে অসুবিধা সেটা হলো ঠান্ডা লেগে যাওয়া। ভুল ভাবে ব্যবহার করার ফলে উপকারিতার বদলে ত্বকের ক্ষতি হওয়া। কোল্ড এলার্জি , মাইগ্রেন ,সাইনাস, Broken capillaries বা ত্বকের যে ব্লাড ভেসেল আছে সেটা দৃশ মান হয়ে যাওয়া।

ফস্টবাইট বা আইস বার্ন, বিশেষ করে যদি সোডিয়াম যুক্ত কোনো প্রোডাক্ট এর সাথে ব্যবহার করেন তাহলে মারাত্বক ক্ষতি হতে পারে। মেডিকেল side effects যেমন ধরুন টিস্যু নিক্রসিস এত grangrene, seizures, যেমন trigeminal neuralgia ,তবে সবার ক্ষেত্রে এই পার্শ্ব প্রতিক্রিয়া হয় না, কিছু কিছু ক্ষেত্রে হয় বা হয়ে থাকে।

সঠিক পদ্ধতি কি?

  • কোনো অবস্থাতেই বরফ সরাসরি মুখে ব্যাবহার করবেন না, ছোটো নরম কাপরের সাহায্যে বরফ apply করবেন।
  • বরফ ভুল ভাবে ব্যাবহার করবেন না।

আরো পড়ুন : আপনি কি ব্রণ সংকান্তে ভুগছেন ? Aloe Vera gel দিয়ে ব্রণ দূর করার সহজ উপায়

Conclusion

ব্যক্তিগত কিছু পরামর্শ বরফ ব্যবহার এ আপনি যত টা উপকার পাচ্ছেন সেটা কখনই দীর্ঘ সময় ধরে কার্যকারী হবে না। তাই যারা বরফ ব্যাবহার করেন তাদের কাছে একটাই অনুরোধ আপনারা সতর্কতা অবলম্বন করে ব্যাবহার করবেন, আর যারা এখনো এটা ব্যবহার করেন নি সতর্কতা অবলম্বন করে ব্যাবহার করবেন, এটা কোনো বিশেষ skin care নয় আপনাকে করতেই হবে, যদি আপনার আগে থেকে জন্য মেডিকেল condition থাকে কিংবা যদি কোল্ড এলার্জি থাকে এই ধরনের কিছু থেকে থাকে তাহলে ব্যবহার না করায় ভালো, আপনার সতর্কতায় পারে আপনাকে একটি সুস্থ্য জীবন যাপন দিবে।

সুস্থ্য থাকুন নিজের ত্বকের যত্ন নিন।

আরো পড়ুন : তৈলাক্ত ত্বকের যত্ন | Skin care for oily skin

বিঃদ্রঃ– উপরের তথ্যগুলো ( Apply ICE on the face in 2024? বরফ ব্যাবহার করলে কি হয় যানেন? ) কেবলমাত্র ত্বক কে ভালো রাখার উদ্দেশ্য। rupcharcha.in শুধুমাত্র বিভিন্ন ন্যাচারাল স্কিন কেয়ার এর খবর ইত্যাদি বিষয়ে আপডেট দেওয়ার জন্যই তৈরি করা। এটা কোন সংস্থা নয় এবং পরিচালনা করে না। এটা সমগ্র ইন্টারনেট জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। rupcharcha.in সর্বদা চেষ্টা করে নির্ভুল আপডেট প্রকাশ করার তবুও আমাদের অবচেতন মনে যদি কোন ভুল হয়ে যায় তাহলে ভুলের জন্য আমরা দায়ী নই।

পাঠকদের অনুরোধ করা হচ্ছে আপনারা অতি অবশ্যই নোটিফিকেশন নিজে থেকে ভালো করে যাচাই করবেন, দেখবেন, বুঝবেন তবেই নিজের দায়িত্ব করবেন।


NCCIH (National Center for Complementary and Integrative Health)Click Here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Top