তৈলাক্ত ত্বকের যত্ন | Skin care for oily skin Help in 2024

Skin care for oily skin

Skin care for oily skin – অনেকেই এই oily skin এর জন্য অসুবিধাতে ভুগছেন, অনেক product ব্যবহার করছেন কিন্তু কিছু লাভ হচ্ছে না, আর এই oily skin এর জন্য শুধু যে দেখতে খারাপ লাগে তা নয় অনেক অসুবিধা হয়, যেমন কালো তিল সাদা দাগ ব্রণ ও ইত্যাদি সমস্যা হয়। কিছু ঘরোয়া টিপস্ যানতে পারবেন যে গুলো জানতে পারলে আপনার 90% oily skin এর সমস্যা দুর করে।

আরো পড়ুন : তৈলাক্ত ত্বকের ব্রণ নিয়ে সমস্যাতে ভুগছেন ? how to remove Acne on Oily Skin

আমাদের skin আসলে কোন oily হয়?

  • আমাদের skin এর ভেতরে কিছু সুক্ষ সুক্ষ গ্রন্থী থাকে যার নাম Sebaceous gland এই গুলো কে বাংলায় তৈল গ্রন্থি ও বলা যেতে পারে। এই গ্রন্থী সংখ্যা হচ্ছে প্রতি বর্গ সেন্টিমিটারে 100-1000 টা আমাদের মুখের skin এর ক্ষেত্রে এই গ্রন্থী থেকে ক্রমাগত তৈল নিষ্ক্রিয় হয়ে। এবং আস্তে আস্তে skin এ স্তরে চলে আসে, আর এই তৈল গুলো কে আমরা sebum বলি।
  • Oily skin এ সমস্যা কাদের বেশি হয় – এটি সাধারণত তৈল জাতীয় খাবার বেশি খাওয়া র জন্য ও হাইপ্রটিন জাতীয় জিনিস বেশি খাওয়া হয় তাহলে কিন্তু oily জিনিস টি বেশি থাকে মুখে। এছাড়া জল কম খাওয়া ইত্যাদি ইত্যাদি কারণে সমস্যা বেশি হয়।
Skin care for oily skin
Skin care for oily skin

এখন কিছু ঘরোয়া পদ্ধতি বলবো যে গুলি অনুসরণ করলে oliy sikn এর সমস্যা টি দুর হয়ে যাবে Skin care for oily skin

  • Face wash ব্যাবহার করবে ভালো brand এর,এই face wash ২ থেকে ৩ বার ব্যাবহার করতে পারেন, মুখে ময়লা জমে গেলে এবং exercises করার পর মুখে ঘাম জমে গেলে তো অবশ্যই ব্যাবহার করবেন, গুরুত্বপূর্ণ বিষয় এমন ভাবে face wash ব্যাবহার করবেন যেন মুখে অতিরিক্ত তৈল জমতে না পারে।
  • বাইরে গেলে অবশ্যই sunscreen ব্যাবহার করবেন কারন সূর্যের তাপের কারনে skin এ ক্ষতি হয় এবং তৈল তৈরি হয়।

আরো পড়ুন : আপনি কি ব্রণ সংকান্তে ভুগছেন ? Aloe Vera gel দিয়ে ব্রণ দূর করার সহজ উপায়

Moisturizer এর ব্যাবহার (Skin care for oily skin)

Face wash ব্যাবহার করার পর মুখে যে কোনো হালকা ধরনের moisturizer ব্যাবহার করবে এবং যে কোনো product ব্যাবহার করার আগে দেখে নেব oil control বা oily skin এই রকম বিষয় লেখা আছে কিনা, Makeup skin এর মধ্যে বেশি সময় ধরে রাখবেন না, যখন makeup এর প্রয়োজন শেষ হয়ে যাবে তখন একটি ভালো remover দিয়ে মুছে নেবেন, এবং skin টা ভালো ভাবে ধুয়ে নেবেন, এবং makeup মুখে নিয়ে ঘুমাবেন না। এটি ক্ষতিকর।

এমন কিছু product বা সাবান বা face wash ব্যাবহার করবেন না, যা আপনার skin কে একেবারে dry করে ফেলে, সেটা আবার শরীর এর জন্য ক্ষতি তখন শরীর বুঝিয়ে দেয় আমাদের skin এ আরও তৈল এর প্রয়োজন, তাই skin কে normal করে রাখবেন বেশি dry করার প্রয়োজন নেই।

Face Care Routine

Oily skin কাটাবার জন্য কিছু face pack (Skin care for oily skin)

  • নিয়মিত শসার রস দিয়ে মুখ পরিষ্কার করলে ত্বকের তৈলাক্ত কমে যায়।
  • গোলাপ জল এবং লেবুর রস ৩০ মিনিট ত্বকে লাগিয়ে রেখে আলতো ভাবে তুলো দিয়ে মুখ পরিষ্কার করতে হবে এতে ত্বক পরিষ্কার সহ ত্বকে ব্রণ ও ফুসকুড়ি থাকলে দাগ থাকলে সেটাও চলে যাবে।
  • ১ চা চামচ বেসন এর সাথে অল্প হলুদ এর গুড়ো ও টক দই এক সাতে মিশিয়ে কিছু ক্ষন মুখে লাগিয়ে রাখতে হবে এতে মুখের তৈলাক্ত ভাব দূর হবে।
  • চন্দন এর গুড়ো সাথে মুলতানি মাটিতে জল মিশিয়ে face pack তৈরি করে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখতে হবে শুকিয়ে গেলে মিলবে তৈল হীন মসৃণ ত্বক।
  • মুলতানি মাটির সাথে গোলাপ জল মিশিয়ে নিলে মিলবে তৈল হীন ত্বক এবং aloe vera, টমেটো, মধু, ইত্যাদি ইত্যাদি ব্যাবহার করলে তৈলাক্ত skin এর এর অসুবিধা দুর হবে।

আরো পড়ুন : Skin Care in Summer 2024 | গরমে ত্বককে ভালো রাখার কিছু Tips

এবং শোষক কাগজ (blotting paper) নামক এক ধরনের পাতলা কাগজ আছে যা মূলত skin এর oil শোষণ এর জন্য উপকারী এবং এই এই গুলো আপনি আপনার সাথে রাখতে পারেন, যদি বাইরে যান আর আপনার স্কিন যদি oily হয়ে যায় তাহলে ও টি ব্যাবহার করে ত্বকের oil কমিয়ে নিতে পারেন। অবশ্যই বাইরে গেলেই suncreem ব্যাবহার করবেন।

Conclusion

আশা করি এই পদ্ধতি গুলি যদি আপনারা সঠিক ভাবে মেনে চলেন আপনাদের এই সমস্যা দুর হবে, অনেক টায় কমে যাবে। আর skin care অবশ্যই প্রয়োজন, নিজের ত্বকের যত্ন নিন এবং সুস্থ থাকুন।

বিঃদ্রঃ– উপরের তথ্যগুলো ( তৈলাক্ত ত্বকের যত্ন | Skin care for oily skin ) কেবলমাত্র ত্বক কে ভালো রাখার উদ্দেশ্য। rupcharcha.in শুধুমাত্র বিভিন্ন ন্যাচারাল স্কিন কেয়ার এর খবর ইত্যাদি বিষয়ে আপডেট দেওয়ার জন্যই তৈরি করা। এটা কোন সংস্থা নয় এবং পরিচালনা করে না। এটা সমগ্র ইন্টারনেট জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। rupcharcha.in সর্বদা চেষ্টা করে নির্ভুল আপডেট প্রকাশ করার তবুও আমাদের অবচেতন মনে যদি কোন ভুল হয়ে যায় তাহলে ভুলের জন্য আমরা দায়ী নই।

পাঠকদের অনুরোধ করা হচ্ছে আপনারা অতি অবশ্যই নোটিফিকেশন নিজে থেকে ভালো করে যাচাই করবেন, দেখবেন, বুঝবেন তবেই নিজের দায়িত্ব করবেন।


NCCIH (National Center for Complementary and Integrative Health)Click Here

3 thoughts on “তৈলাক্ত ত্বকের যত্ন | Skin care for oily skin Help in 2024

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Top