শুষ্ক ত্বক বা খসখসে ত্বক দুর করার উপায় | Simple home remedies for dry skin 2024

Simple home remedies for dry skin

Simple home remedies for dry skin – আমাদের অনেকের দেখা যায় অন্যের থেকে skin একটু বেশি dry কারো কারো আবার eczema আছে। ত্বক কে পরিষ্কার রাখা বা moisturizer রাখা খুব দরকার, প্রথমে জেনে নেব কত বার স্নান করতে হবে, 24 ঘণ্টা অন্তত 1 বার স্নান করা উচিৎ । স্নান করলে কি হয় আমাদের skin এ যে moisturizer টা আরো ভালো ভাবে বৃদ্ধি পায়, এই ছাড়া হয় কিছু প্রবাহকরী পদার্থ যা আমাদের skin এর উপর থেকে সেটা জল দিয়ে ধুয়ে যায়, এই ছাড়া আর একটি ব্যাপার হয় যেমন কিছু ব্যাকটিরিয়া জলের সাথে ভালোভাবে ধুয়ে যায়।

Simple home remedies for dry skin
Simple home remedies for dry skin

Simple home remedies for dry skin শুষ্ক ত্বক কে ভালো রাখার কিছু টিপস

  • উল বা সিনথেটিক এর পরিবর্তে সুতির কাপড় ব্যাবহার করুন।
  • Eczema থাকলে নিকেলের জুয়েলারি ব্যাবহার করা বন্ধ করতে হবে।
  • হাতের নখ ছোট করে কেটে রাখতে হবে, কারণযত নখ দিয়ে দাগ করবে skin এ তত ক্ষতি হবে।
  • কাপড় জামা পরিষ্কারের জন্য কম খার জাতীয় ডিটারজেন্ট ব্যাবহার করতে হবে।

এছাড়া মনে রাখতে হবে ত্বক ভালো রাখতে গেলে বেশি করে জল খেতে হবে। এছাড়া মনে রাখতে হবে কোন কোন খাবারে বা কোন কোন পানীয় জিনিস এর মধ্যে allergy অসুবিধা আছে, যেমন ধরুন কাঁকড়া, চিংড়ি, ডিম ইত্যাদি এই সব খেলে যদি কারো গায়ে লাল লাল ছোট ছোট ফুসকুড়ি হয় বা skin এ খোলা খোলা ওঠে তাহলে এই সব খাওয়া বন্ধ করতে হবে।

ত্বকের শুষ্কতা দুর করার ঘরোয়া কিছু উপায় বা Face Pack | Simple home remedies for dry skin

শুষ্ক ত্বকের সমস্যার জন্য হয়ত চিকিৎসকের কাছে যেতে চান না।তাহলে ঘরোয়া উপায় জানা থাক তাহলে নিজের ত্বকের যত্ন নিতে পারেন।

  • মধু – শুষ্ক ত্বকের চিকিৎসাতে বিরাট ভূমিকা পালন করে, মধু ত্বকে দিয়ে কিছুক্ষন রেখে এবং উষ্ণ জল দিয়ে পরিষ্কার করে নিতে হবে, তাহলে ত্বকের শুষ্কতা অনেকটায় ঠিক হয়ে যাবে। সপ্তাহে অন্তত তিন বার ত্বকে প্রয়োগ করতে হবে।
  • দুধ- শুষ্ক ত্বকের কারনে যখন চুলকানি হবে তখন ঠান্ডা দুধ ব্যাবহার করলে ভালো ফল পাওয়া যাবে। কাঁচা দুধ ৫ থেকে ১০ মিনিট কাপড়ে ভিজিয়ে ত্বকে ব্যাবহার করলে উপকার পাওয়া যাবে। চুলকানি বা সাদা সাদা দাগ ভাব সে গুলো আস্তে আস্তে ঠিক হয়ে যাবে।
  • দই – যদি শুষ্ক ত্বক নরম করতে চান তাহলে দই ব্যাবহার করতে পারেন । প্রায় ১৫ মিনিট ত্বকে দই প্রয়োগ করে রেখে দিন এবং উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন, তাহলে আপনার ত্বকে শুষ্কতা কমবে।
  • লেবু- লেবু তে যে antioxidant থাকে সেটি চামড়া সতেজ করতে সাহায্য করে, কাটা লেবু ত্বকে লাগাতে পারেন।
  • নারকেল তেল – রাতে ঘুমানোর আগে নারকেল তেল লাগিয়ে ঘুমান, সকালে যখন ধুয়ে ফেলবেন, তখন দেখবেন ত্বক নরম তুলতেলে হয়ে গেছে।

অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বক কে রক্ষা করতে ফুল হাতা জামা পরার অভ্যাস রাখতে হবে। যে কোনো ত্বকের চেয়ে শুষ্ক ত্বকের যত্ন নেওয়া কিছুটা কঠিন ,কারণ এটি খুব তাড়াতাড়ি moisturizer হারিয়ে শুষ্ক হয়ে পড়ে,তাই skin এর সাথে অনেক রকম সমস্যা জড়িয়ে থাকে যেমন অতিরিক্ত শুষ্কতা, তেজষ্ক্রিয়তা,সংবেদনশীলতা ইত্যাদি।

আপনার শুষ্ক ত্বকেরসঠিক যত্ন নিতে dry skin care routine | Simple home remedies for dry skin

সকালে ঘুম থেকে উঠে আগে যে কাজটা করতে হবে সেটা হলো, ঠান্ডা জলের ঝাপটা দিয়ে মুখটা ভালো করে ধুয়ে নেবেন, তাতে আপনার মুখ ভালো ভাবে পরিষ্কার হয়ে যাবে, তারপর একটি ময়শ্চারাইজিং ক্লিনজার দিয়ে মুখটা আস্তে আস্তে ম্যাসাজ করে ধুয়ে নিন। কেমিক্যাল জাতীয় face wash ব্যাবহার না করে প্রাকৃতিক face wash ব্যাবহার করবেন, প্রাকৃতিক উপাদান গুলো আমাদের ত্বকের জন্য খুব ভালো । এবার আপনার মুখ আলতোভাবে মুছে নিন ।

তারপর একটি টোনার লগিয়ে নিন। এই ক্ষেত্রে আপনি গোলাপ জল ব্যাবহার করতে পারেন এটি খুব ভালো টোনার হিসেবে কাজ করে। এরপর রোদ এর সময় আপনি যদি বাড়ির বাইরে যান তবে বাড়ি থেকে বের হওয়ার 10-15 আগে একটি ভালোমানের sunscreem লাগিয়ে নিন। যদি মেকআপ ব্যাবহার করতে চান তবে হালকা মেকআপ টা ভালো হবে ,তবে লক্ষ্য রাখবেন মেকআপ এর ফলে skin অতিরিক্ত dry না হয়ে যায় । এটা লক্ষ্য রাখবেন মুখের যত্ন নিতে গিয়ে আপনার ঠোঁটের কথা ভুলে যাবেন না যেন । তাই আপনার সাথে একটি লিপ বাম সব সময় সাথে রাখবেন এবং ঠোঁট শুষ্ক হয়ে যাওয়ার আগে ঠোঁট এ লিপ বাম লগিয়ে নেবেন।

ত্বকের বাইরে যত্ন নেওয়ার সাথে সাথে আপনারা এটাও খেয়াল রাখবেন যেন ত্বক ভেতর থেকে moisturizer থাকে তাই আপনারা পর্যাপ্ত পরিমাণ জল খাওয়া হচ্ছে কিনা খেয়াল রাখুন, ভিটামিন সমৃদ্ধ খাবার খান, এটা সাহায্য করবে আপনার ত্বকের কোমলতা বা আদ্রতা বজায় রাখতে । তাই অতিরিক্ত ভাজা খাওয়া এড়িয়ে চলুন,তাই খাবারের তালিকায় যোগ করুন কাঁচা ও তাজা ফলমূল ও শাকসবজি যে কোনো ধরনের ত্বকের জন্যই রাতের বেলা যত্ন খুব গুরুত্পূর্ণ । ঘুমের মধ্যে ত্বকের সর্বোচ্চ পরিবর্তন গুলো ঘটে থাকে তাই ঘুমাবার আগে যদি আপনি আপনার ত্বকের পরিচর্চা করেন তাহলে আপনার ত্বক থাকবে সুস্থ ও সুন্দর ,তাই ঘুমাবার আগে ত্বকের যত্ন নিন।

এই ক্ষেত্রে aloe vera এর সাথে অবশ্যই একটু মধু মিশিয়ে নেবেন, aloe vera এবং মধু সমপরিমান মিশিয়ে মুখে লাগিয়ে নিয়ে তারপর 10-1 5 মিনিট রেখে জল দিয়ে ধুয়ে নিতে হবে ।

Conclusion

Simple home remedies for dry skin এর routine মেনে চললে কিছুদিন এর মধ্যে আপনার ত্বকে পরিবর্তন লক্ষ্য করবেন। সব সময়ই আরামদায়ক পোশাক পরার চেষ্টা করুন এতে আপনার ত্বক ভালো থাকবে। এটা নিশ্চিত করবেন যে প্রতিদিন 7-8 ঘণ্টা ভালো ভাবে ঘুম হয়। তাই আর শুষ্ক ত্বক নিয়ে চিন্তা না করে ত্বকের যত্ন নিন ত্বকের moisturizer কে ধরে রাখা নিশ্চিত করুন, সুস্থ থাকুন।

বিঃদ্রঃ– উপরের তথ্যগুলো ( Simple home remedies for dry skin ) কেবলমাত্র ত্বক কে ভালো রাখার উদ্দেশ্য। rupcharcha.in শুধুমাত্র বিভিন্ন ন্যাচারাল স্কিন কেয়ার এর খবর ইত্যাদি বিষয়ে আপডেট দেওয়ার জন্যই তৈরি করা। এটা কোন সংস্থা নয় এবং পরিচালনা করে না। এটা সমগ্র ইন্টারনেট জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। rupcharcha.in সর্বদা চেষ্টা করে নির্ভুল আপডেট প্রকাশ করার তবুও আমাদের অবচেতন মনে যদি কোন ভুল হয়ে যায় তাহলে ভুলের জন্য আমরা দায়ী নই।

পাঠকদের অনুরোধ করা হচ্ছে আপনারা অতি অবশ্যই নোটিফিকেশন নিজে থেকে ভালো করে যাচাই করবেন, দেখবেন, বুঝবেন তবেই নিজের দায়িত্ব করবেন।


NIH NLMClick Here
Summer Skincare Routine in pdf | Check NowClick Here
NCCIH (National Center for Complementary and Integrative Health)Click Here

2 thoughts on “শুষ্ক ত্বক বা খসখসে ত্বক দুর করার উপায় | Simple home remedies for dry skin 2024

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Top