তৈলাক্ত ত্বকের ব্রণ নিয়ে সমস্যাতে ভুগছেন ? how to remove Acne on Oily Skin in 2024 check now

tips to prevent acne & pimples

Acne on Oily Skin সবচেয়ে ভয়ঙ্কর Oily Skin এর সমস্যা, তৈলাক্ত ত্বকের জন্য এমনিতেই খুব বেশি যত্নের প্রয়োজন, একটি নির্দিষ্ট পরিমান তেল আমাদের ত্বকের জন্য দরকারি যা আমাদের ত্বককে স্বাস্থ্য বান রাখে এবং তারণ্য ধরে রাখতে সাহায্য করে। আমাদের ত্বককে শুষ্ক হওয়ার হাত থেকে রক্ষা করে।

remove Acne on Oily Skin
remove Acne on Oily Skin

তৈলাক্ত ত্বকের কিছু সুবিধা আছে যা হলো তেল বলিরেখা মুখের রং এর কোনো রকম পরিবর্তন করতে দেয় না এবং পরিবর্তন হওয়া থেকে রক্ষা করে।

how to remove oil from face permanently

কিন্তু তৈলাক্ত ত্বকের অসুবিধাও কিছু কম নয়, তৈলাক্ত ত্বকের খুব বেশি ধুলো বালি বসে যায়। এবং অতিরিক্ত তেল মুখের লোমকূপ গুলো বন্ধ করে দেয়, এই জন্য ব্রণ হওয়ার সম্ভবনা বেড়ে যায় এবার কিছু ক্ষেত্রে ত্বক পরিষ্কার না রাখায় ব্রণ দেখা দিতে পারে ব্রণ সেটি যেমনি হোক না কেনো তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করা খুব কঠিন।

আরো পড়ুন : https://rupcharcha.in/skin-care-tips-using-fruits-and-vegetables/

তৈলাক্ত ত্বকে ব্রণ দুর করার কার্যকারী 4 টি face pack

Remove Acne on Oily Skin pack 1

Face pack টি ব্যাবহার করে আপনার তৈলাক্ত ত্বকে ব্রণ এবং ব্রণের দাগ হয়ে থাকে টা খুব সহজে প্রাকিতিক উপায়ে এবং কম খরচে সমাধান হয়ে যাবে।

প্রথমে একটা পরিস্কার বাটি এক চামচ লেবুর রস নিতে হবে, তৈলাক্ত ত্বকে লেবুর অনেক ভালো ঘরোয়া উপাদান লেবুতে উপস্থিত সাইটিক এসিড তৈলাক্ত ত্বকে তেল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং ত্বকের ব্যাকটেরিয়া প্রতিরোধ করে ত্বকে ব্রণ হবার সম্ভবনা কমে যায়।

লেবু ও মধুর face প্যাক
লেবু ও মধুর face প্যাক

এরপর এক চামচ মধু দিতে হবে মধু এবং লেবু দুটোয় সমপরিমাণ নিতে হবে, মধু এন্টিব্যাকটেরিয়াল উপাদান তৈলাক্ত ত্বকে ব্রণ হওয়া থেকে বাঁধা সৃষ্টি করে, এবং ত্বকে moisturizer কে ধরে রাখে এবং ত্বককে উজ্জ্বল ও ফর্সা করে।

এই বার এই দুটি উপাদানকে ভালো ভাবে মিশিয়ে নিতে হবে তারপর দেখবেন গাঢ় তরল আকারে ধারণ করবে, এই তরল উপাদানটি ১৫ মিনিট আপনার মুখে লাগিয়ে রাখবেন। তার ১৫ মিনিট পর ঠান্ডা জল দিয়ে পরিস্কার করে মুখ ধুয়ে নেবেন।

Remove Acne on Oily Skin pack 2

প্রথমে একটা পরিস্কার বাটিতে দুই চামচ বেসন ও এক চামচ টক দই দিয়ে খুব ভালো ভাবে একটি pack বানিয়ে নিতে হবে, বেসনে প্রোটিন ও ভিটামিন এর এক বিরাট উৎস এবং টক দই এর মধ্যে আছে ভিটামিন-A ও ভিটামিন-C, টক দই ত্বক নরম ও মসৃণ রাখে, এবং বেসন ত্বকের অতিরিক্ত তেল শুসে নিয়ে ত্বককে উজ্জ্বল রাখতে সাহায্য করে, এবং এই দুটি উপাদান এক সাথে হয়ে তৈলাক্ত ত্বকে ব্রণ সারাতে সাহায্য করে।

বেসন ও টক দই এর face প্যাক
বেসন ও টক দই এর face প্যাক

এরপর ওই pack টির সাথে দুই ফোঁটা মধু ও এক চিমটি হলুদ গুড়ো মিশিয়ে নিন, মধু ত্বককে moisturizer করে, আর হলুদ গুড়ো এন্টিব্যাকটিরিয়াল হিসাবে ত্বকে ব্রণ দূর করতে সাহায্য করে এবং ত্বককে উজ্জ্বল রাখতে সাহায্য করে।

এইবার এই pack টি আপনার মুখে ও গলায় ভালো ভাবে লাগিয়ে নিন। 15-20 মিনিট পর pack টি হালকা গরম জল দিয়ে হালকা হাতে ধুয়ে নিন, ত্বকে ময়লা ও অতিরিক্ত তেল বেরিয়ে আসবে। তারপর আবার ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন, সঠিক ব্যাবহার করলে ফলাফল নিশ্চিত, এই pack টিকে সপ্তাহে দুই দিন এই ভাবে ব্যাবহার করুন।

Remove Acne on Oily Skin pack 3

শসার রস ত্বকের ব্রণ দূর করতে সাহায্য করে এর মধ্যে রয়েছে ভিটামিন-A , ভিটামিন-D , ভিটামিন-E । এটি প্রতিটি ত্বকের জন্য খুবই ভালো উপাদান এবং প্রতিদিন বাইরে থেকে এসের পর শসার রস ব্যাবহার করতে পারেন এবং ice cube করে রেখে ব্যাবহার করতে পারেন এতে ভালো ফলাফল পাওয়া যাবে।

শসার face প্যাক
শসার face প্যাক

Remove Acne on Oily Skin pack 4

তৈলাক্ত ত্বকে মুলতানি মাটি খুব ভালো কার্যকারী, মুলতানি মাটি তে আমাদের তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করতে সাহায্য করে , ত্বককে ফর্সা ও উজ্জ্বল রাখতে সাহায্য করে, একটি পাত্রে এক চামচ মুলতানি মাটি নেবেন। মুলতানি মাটির সাথে মিশিয়ে নেব একটু টক দই, টক দই ত্বকের জন্য খুবই উপকারী ব্রণ দুর করতে সাহায্য করে,তার সাথে নিয়ে নেব এক চিমটি হলুদ গুঁড়ো, হলুদ গুঁড়ো খুব ভালো কার্যকারী উপাদান।

মুলতানি মাটির face প্যাক
মুলতানি মাটির face প্যাক

তারপর pack টিকে ভালো করে মিশিয়ে নিয়ে সুন্দর একটি pack বানিয়ে তারপর মুখে ভালো ভাবে লাগিয়ে নিতে হবে, এরপর pack টি লাগাবার পর যখন ভালো ভাবে শুকিয়ে যাবে তখন ঠান্ডা জল দিয়ে মুখ টা ভালো করে ধুয়ে নেবেন, অনেক ভালো ফলাফল পাবেন।

Skin এ যদি প্রচুর পরিমাণ এ ব্রণ থাকে তাহলে এই pack টি এক দিন ছাড়া ছাড়া ব্যাবহার করতে পারেন, আর যদি ব্রন অল্প থাকে তাহলে দুই দিন ছাড়া ছাড়া ব্যাবহার করতে পারেন ।

আরো পড়ুন : https://rupcharcha.in/skin-care-for-oily-skin/

Conclusion

Skin care খুব প্রয়োজন, এবং তৈলাক্ত ত্বকের এর ব্রণ এর জন্য এই উপকরণ গুলি সঠিক ভাবে প্রয়োগ করতে হবে তাহলে ফলাফল পাওয়া যাবে, ত্বক এর যত্ন নিন এবং ত্বককে moisturizer করতে ভুলবেন না, আর প্রচুর পরিমাণ জল খান, তেল যুক্ত খাবার যত টা পারেন এড়িয়ে চলুন স্বাস্থ্যের পক্ষে ভালো ত্বকের সাথে সাথে স্বাস্থ্যের উপর খেয়াল রাখতে হবে। how to get rid of excess oil on face

সব সময় মুখ পরিস্কার রাখুন, বাইরে থেকে আসলেই আগে মুখে জলের ঝাপটা দিন তারপর পরিস্কার করে মুখ ধুয়ে ফেলুন।

নিজের ত্বকের যত্ন নিন সুস্থ্য থাকুন , এবং ত্বককে আরও সুন্দর ও আকর্ষণীয় করে তুলুন।

বিঃদ্রঃ– উপরের তথ্যগুলো ( how to remove Acne on Oily Skin ) কেবলমাত্র ত্বক কে ভালো রাখার উদ্দেশ্য। rupcharcha.in শুধুমাত্র বিভিন্ন ন্যাচারাল স্কিন কেয়ার এর খবর ইত্যাদি বিষয়ে আপডেট দেওয়ার জন্যই তৈরি করা। এটা কোন সংস্থা নয় এবং পরিচালনা করে না। এটা সমগ্র ইন্টারনেট জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। rupcharcha.in সর্বদা চেষ্টা করে নির্ভুল আপডেট প্রকাশ করার তবুও আমাদের অবচেতন মনে যদি কোন ভুল হয়ে যায় তাহলে ভুলের জন্য আমরা দায়ী নই।

পাঠকদের অনুরোধ করা হচ্ছে আপনারা অতি অবশ্যই নোটিফিকেশন নিজে থেকে ভালো করে যাচাই করবেন, দেখবেন, বুঝবেন তবেই নিজের দায়িত্ব করবেন।


NCCIH (National Center for Complementary and Integrative Health)Click Here

2 thoughts on “তৈলাক্ত ত্বকের ব্রণ নিয়ে সমস্যাতে ভুগছেন ? how to remove Acne on Oily Skin in 2024 check now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Top