Freckles Remove Tips | মেছতার দাগ দূর করার কার্যকরী ৫টি উপায় 2024 Apply Now

Freckles Remove Tips
Spread the love On Social Media

মেছতার দাগ (Freckles Remove Tips) ৩০ বছর বয়স এর পর স্বাভাবিক ভাবে মহিলা এবং পুরুষ উভয়ের ত্বকে দেখা যায় ত্বকের ঠিক মত যত্ন না নেওয়া জন্য এই অসুবিধা মুখে দেখা যায়, তাই এই দাগ দূর করতে কিছু পরামর্শ যাদের এই অসুবিধা টি দেখা দেয়নি বা দেখা দিচ্ছে তাদের জন্য কিছু পরামর্শ নিজের ত্বকের যত্ন নিন সময় থাকতে থাকতে থাকতে তাই এই উপায় গুলি জেনে নিন খুব সহজেই।

Freckles Remove Tips
Freckles Remove Tips

মেছতা আসলে কি?

মেছতা আসলে এক ধরনের Hyper Pigmentation.

ত্বকে কালো ছোপ ছোপ দাগ সৃষ্টি করে ত্বকের রং বদলে যাওয়ার পোশাকি নামই হল পিগমেন্টেশন। ত্বকের বর্ণ যখন গাঢ় হতে শুরু করে, তাকে বলে হাইপার-পিগমেন্টেশন। তা গোটা শরীরে ছড়াতে পারে কিংবা হতে পারে কোনও নির্দিষ্ট অংশে। অনেক সময়ে মুখে ফুটে ওঠে ওই দাগ। ত্বকের গভীরে স্তর অবস্থান কর।

মেছতা রোধের উপায় :-

কি করলে মেছতা হওয়ার আগে সেটা কে পতিরোধ করতে পারবেন।

(Freckles Remove Tips) Step.1 

অত্যধিক তাপমাত্রা এড়িয়ে চলুন, এই পরামর্শ টি তাদের জন্য যারা যারা দীর্ঘ সময় ধরে আগুন এর সামনে বা রোদ এ তাপ এর মধ্যে থাকেন। যদি আপনাকে দীর্ঘ সময় ধরে আগুন এর সামনে থাকতে তার জন্য পরামর্শ। আপনার হাতের কাছে একটি ভিজা কাপড় রাখুন আর একটু পর পর কাপড় টি মুখের মধ্যে আলতো ভাবে চেপে চেপে নিন এর ফলে আপনার মুখে মাত্র বেশি বৃদ্ধি পাবে না মেছতার ঝুঁকি কমে আসবে। তবে আপনার যদি ঠাণ্ডার সমস্যা না থাকে ছোট একটি বরফ এর টুকরো মুখে লাগালেও মুখের তাপমাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করবে।

Summer Poster
Summer Poster

(Freckles Remove Tips) Step.2 

শরীরে হরমোনাল লেভেল নিয়ন্ত্রণ রাখা। যদি কারও pcos বা Thyroid হরমোনাল সমস্যা থেকে থাকে তাহলে এত অত্যন্ত গুরুত্ব সহকারে দেখতে হবে। মেছতার আবির্ভাব এর অন্যতম কারণ হলো হরমোন এর ফলে,যদি আপনার বাড়ির কারোর মুখে মেছতা হয়ে থাকে তাহলে আপনার হওয়ার ঝুঁকি আছে, ত্বকে ভাপ নেওয়া থেকে বিরত থাকুন ভাপ আমাদের ত্বককে জন্য খুবই ক্ষতি কর নিয়মিত ভাপ গ্রহণ করলে ত্বকে ক্ষতি গ্রস্ত করে।

তাই ঘরে বসে হোক বা পার্লার এ ত্বকে ভাপ নেওয়া থেকে বিরত থাকুন। ত্বকে মানসিক আঘাত সৃষ্টি করে এই রকম দ্রব্য এড়িয়ে চলুন যেমন ধরুন খুব খার যুক্ত সাবান, বড় দানা যুক্ত scrub, এইসব দ্রব ত্বকে মানসিক আঘাত সৃষ্টি করে সেই কারণে ত্বকে মেছতা দেখা দিতে পারে  রোদ এড়িয়ে চলা। 

Face Care Routine
Face Care Routine

আপনি মেছতা থেকে রক্ষা পাবার জন্য যায় কিছু করুন না কেন আপনি যদি রোদ থেকে নিজেকে রক্ষা না করেন তাহলে আপনার সব কষ্ট বিফলে যাবে। তাই রোদ এ বেরোনোর আগে sunscreen, ছাতা, টুপি, ওড়না বা রোদ চশমা দিয়ে নিজে কে রোদ থেকে রক্ষা করতে হবে।

মেছতা নিয়ন্ত্রণে উপায় 1 (Freckles Remove Tips):-

হালকা মেছতা নিয়ন্ত্রণের উপায় কিছু উপাদান বা দ্রব এর কথা বলব যে ত্বকের উপরিভাগে ব্যাবহার করতে হয়। Hydroquinone (হাইড্রোকুইনোন) মেছতা দুর করার সব থেকে ভালো কার্যকরি উপায়, তবে এটি অনেক শক্তিশালী দ্রব্য তাই এটি ব্যবহার করার ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে।

Hydroquinone এর সীমাবদ্ধতা :

  • ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া আপনি 2% বেশি Hydroquinone যুক্ত দ্রব্য ব্যবহার করতে পারবেন না।
  • এক টানা দীর্ঘ দিন এটি ব্যবহার করা যায় না। যেমন এক টানা ৩ মাস ব্যবহার করার পর ১মাস বন্ধ রাখতে হবে , তারপর আবার শুরু করবেন।
  • গর্ভাবস্থা মহিলা দের বা স্তন পান করা মায়েরা এটি ব্যবহার করতে পারবেন না ।

Hydroquinone যুক্ত দ্রব্য:

Cos de BAHA 2% Hydroquinone brightening serum 

ব্যাবহার এর নিয়ম

মুখ ভালো করে ধুয়ে নিয়ে হবে তারপর 2-3 ফোঁটা মুখে লাগিয়ে নিতে হবে কিছু ক্ষণ অপেক্ষা করে moisturizer লাগিয়ে নিতে হবে।

মেছতা নিয়ন্ত্রণে উপায় 2 (Freckles Remove Tips):-

Azelaic acid ও আরো একটি শক্তিশালী উপাদান যা মেছতা দুর সাহায্য করে।

Azelaic acid এর গুণ সমূহ :

  • 1.গর্ভাবস্থা মহিলা দের বা স্তন পান করা মায়েরা এটি ব্যবহার করতে পারবেন ।
  • 2. এছাড়া এটি এক টানা সারা জীবন ব্যাবহার করতে পারবেন কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই।
  • 3. ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া আপনি 10% Azelaic acid  যুক্ত দ্রব্য ব্যবহার করতে পারবেন ।

Azelaic acid যুক্ত দ্রব্য :

  • Cos de BAHA 10% Azelaic acid serum 
  • Paula’s choices 10%Azelaic acid booster 

ব্যাবহার এর নিয়ম 

মুখ ভালো করে ধুয়ে নিয়ে হবে তারপর 2-3 ফোঁটা মুখে লাগিয়ে নিতে হবে কিছু ক্ষণ অপেক্ষা করে moisturizer লাগিয়ে নিতে হবে।

পুরনো মেছতা চিকিৎসাপ্রণালী  | Freckles Remove Tips

আপনার মেছতা যদি অনেক বছরের পুরনো হয়ে থাকে যদি মেছতা মুখের চারিপাশে ছড়িয়ে পড়ে তাই প্রথমেই এটা কমিয়ে আনতে হবে এবং একটা চিকিৎসকের পরামর্শ নিতে হবে, এই অবস্থায় কোনো ত্বকের যত্ন এর কোনো দ্রব্য সে রকম কাজ করবে না ।

এই রকম অসুবিধার জন্য চিকিৎসকেরা 3 ধরনের চিকিৎসা করে থাকে। চিকিৎসকের পরামর্শ ছাড়া এই গুলি ব্যাবহার করা যাবে না।

Conclusion

মেছতা যদি অনেক বছর এর পুরনো হয়ে যাকে তাহলে সেটি সারতে কয়েক দিন বা কয়েক মাস বা কয়েক বছর লেগে যেতে পারে। তাই অপেক্ষা করুন ধৈর্য ধরে আপনার শারীরিক এবং মানসিক ত্বকের যত্ন নিতে হবে। মানসিক স্বাস্থ্য যে কোনো ত্বকের চেয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই নিজেকে যে কোন ভাবে ফ্রি রাখার চেষ্টা করুন আপনি যেমন তেমন ভাবে আপনি নিজেকে ভালবাসুন ।

সুস্থ্য থাকুন নিজের ত্বকের যত্ন নিন।

আরো পড়ুন : তৈলাক্ত ত্বকের যত্ন | Skin care for oily skin

বিঃদ্রঃ– উপরের তথ্যগুলো (Freckles Remove Tips) কেবলমাত্র ত্বক কে ভালো রাখার উদ্দেশ্য। rupcharcha.in শুধুমাত্র বিভিন্ন ন্যাচারাল স্কিন কেয়ার এর খবর ইত্যাদি বিষয়ে আপডেট দেওয়ার জন্যই তৈরি করা। এটা কোন সংস্থা নয় এবং পরিচালনা করে না। এটা সমগ্র ইন্টারনেট জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। rupcharcha.in সর্বদা চেষ্টা করে নির্ভুল আপডেট প্রকাশ করার তবুও আমাদের অবচেতন মনে যদি কোন ভুল হয়ে যায় তাহলে ভুলের জন্য আমরা দায়ী নই।

পাঠকদের অনুরোধ করা হচ্ছে আপনারা অতি অবশ্যই নোটিফিকেশন নিজে থেকে ভালো করে যাচাই করবেন, দেখবেন, বুঝবেন তবেই নিজের দায়িত্ব করবেন।


NCCIH (National Center for Complementary and Integrative Health)Click Here

Author

  • Srijita Chakraborty

    Our mission at রুপচর্চা is to enhance your life with the essence of beauty, the knowledge of health care, and the excitement of the newest trends.

    View all posts

Spread the love On Social Media

One thought on “Freckles Remove Tips | মেছতার দাগ দূর করার কার্যকরী ৫টি উপায় 2024 Apply Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Top