Bridal Skin Care at Home 2024: The Ultimate Pre-Bridal Skincare Routine to Ace That Wedding Glow

pre bridal skin care at home

Bridal Skin Care at Home: বিয়ের প্রস্তুতি নিয়ে অনেক কিছুই ঘটছে। স্ট্রেসের মাত্রা বেড়ে যেতেও পারে এবং তা আপনার ত্বকের উপর প্রভাব ফেলে। আপনি যেমন উজ্জ্বল কনে হতে চান, এই স্ট্রেসের মাত্রা বা অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে আপনার ব্রণ হতে পারে এবং আপনার আকাঙ্ক্ষিত উজ্জ্বলতা হারাতে পারেন। চিন্তা করবেন না!

pre bridal skin care at home
pre bridal skin care at home

শুধু কয়েকটি স্কিনকেয়ার পণ্য নিয়ে একটি সাধারণ কনের স্কিনকেয়ার রুটিন যথেষ্ট নয়। আপনার বিশেষ দিনের জন্য আপনাকে অতিরিক্ত যত্ন নিতে হবে এবং একটি pre wedding skin care at home বেছে নিতে হবে যা আপনার ত্বককে উজ্জ্বল ও নতুন রাখবে। ভালো ত্বক মানে আপনার মেকআপও অসাধারণ দেখাবে আমাদের pre bridal skin care at home এর সাহায্যে। এখানে আপনার bridal skin care at home সম্পর্কে যা কিছু জানা দরকার!

What is pre bridal skin care at home

একটি pre wedding skin care এ বিভিন্ন চিকিৎসা, ঘরোয়া প্রতিকার, স্যালন সেশন, খাদ্য তালিকা ইত্যাদি অন্তর্ভুক্ত থাকে। এই রুটিনটি আপনাকে উজ্জ্বল ত্বক অর্জনে সহায়তা করে, আপনার pre bridal skin care সমস্যা গুলি দূর করে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাবে, বিয়ের বড় দিনের আগে আপনার ত্বককে সুন্দর করে তোলে। সাধারণত, একটি pre bridal skin care আপনার বিয়ের আগে ২-৩ মাস পূর্বে শুরু করা উচিত।

Best Pre-Bridal Skincare

আপনার বিয়ের দিনের আগে স্কিনকেয়ার সবকিছুর মতোই গুরুত্বপূর্ণ যা অগ্রাধিকার দেওয়া উচিত। যদি আপনার ত্বক সঠিকভাবে প্রস্তুত না হয়, তবে কোনও পরিমাণ মেকআপই আপনাকে সেই প্রাকৃতিক এবং প্রিয় উজ্জ্বলতা অর্জনে সাহায্য করবে না। আপনার বিয়ের ২-৩ মাস আগে থেকেই এই pre bridal skin care টি শুরু করা উচিত, যাতে আপনার মুখ পরিষ্কার হয় এবং ক্যানভাস ঝকঝকে থাকে। এই pre bridal skin care টি অনুসরণ করুন যাতে আপনার বড় দিনে আপনি আপনার সেরা দেখাতে পারেন।

Skin care Routine for bright skin
Skin care Routine for bright skin

Step 1: Cleanser

আপনার ত্বক একটি ফেস ক্লিনজার দিয়ে পরিষ্কার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি মৃদু ক্লিনজার দিয়ে আপনার মুখ ধুয়ে নেওয়া প্রয়োজন, যা শুধু আপনার লোমকূপ গভীরভাবে পরিষ্কার করবে না, পাশাপাশি আপনাকে একটি উজ্জ্বল দীপ্তি প্রদান করবে। এটি সকালে এবং রাতে অনুসরণ করুন। যদি আপনার ত্বক শুষ্ক দিকে থাকে, তবে আপনি সকালে ধোয়া বাদ দিতে পারেন –– শুধু জেগে ওঠার সময় আপনার মুখটি জল দিয়ে ধুয়ে নিন। এটি একটি আদর্শ pre bridal skin care at home এর প্রথম ধাপ।

Step 2 – Toner

যদিও বিতর্কিত, একটি টোনার আপনার ত্বকের যত্নের রুটিনে একটি অসাধারণ সংযোজন। বিশেষত, যদি আপনি আপনার ত্বককে দ্বিগুণ পরিষ্কার করতে চান। এটি আপনার ত্বক থেকে যে কোনো অবশিষ্ট ময়লা সরিয়ে দেয় এবং পিএইচ স্তর গুলিকে সামঞ্জস্য করে। একটি টোনার বেছে নিন যা আপনার মুখ ধোয়ার আর্দ্রতা আটকে রাখতে সহায়তা করে, যেমন এটি অনুসরণ করা অনেক প্রোডাক্টস এর মতো।

Step 3 – Weekly Exfoliator

যখনই আপনার ত্বক কিছুটা নিস্তেজ এবং অনুজ্জ্বল মনে হয়, নিশ্চিত করুন যে আপনি exfoliate করছেন। একটি মুখের স্ক্রাব আপনাকে সাপ্তাহিক জমা হওয়া সমস্ত মৃত ত্বক ঠিক করতে সহায়তা করবে। softeher exfoliate এই মৃত স্তরগুলি সরিয়ে ত্বককে পুষ্ট করতে উপযুক্ত। আপনার এমন একটি স্ক্রাব প্রয়োজন যা আর্দ্রতা বজায় রাখে এবং প্রাকৃতিক তেলের ক্ষতি না করে –– এর জন্য একটি জেল-ভিত্তিক বা ক্রিম-ভিত্তিক স্ক্রাব আদর্শ!

Step 4 – Weekly Sheet Mask

মাঝে মাঝে আপনার ত্বককে একটু বাড়তি যত্নের প্রয়োজন হয়। তখনই শীট মাস্কগুলি আদর্শ! এটি একটি ভালো pre bridal skin care at home এর চতুর্থ ধাপ। একটি ভালো শীট মাস্ক আপনার ত্বককে পুষ্টি যোগাবে, যা একটি ময়েশ্চারাইজারের থেকেও বেশি করে। আদর্শভাবে, এমন শীট মাস্ক ব্যবহার করুন যা আপনার ত্বককে আর্দ্র করবে এবং ভেতর থেকে পুষ্টি জোগাবে। এমনকি আপনি এমন একটি মাস্কও বেছে নিতে পারেন যা যে কোনো ব্রণ বা প্রদাহ মোকাবিলায় সহায়তা করবে।

Step 5 – Moisturiser

এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সর্বদা আপনার স্কিনকেয়ার রুটিন শেষ করুন একটি ময়েশ্চারাইজার দিয়ে, যা আপনার ত্বকের গভীর স্তরে প্রবেশ করে পুষ্টি দেবে। একটি ভালো ময়েশ্চারাইজার আপনার স্কিনকেয়ার রুটিনের পূর্ববর্তী ধাপ থেকে প্রাপ্ত সমস্ত পুষ্টি আটকে রাখে এবং নিশ্চিত করে যে আপনার ত্বক সারাদিন আর্দ্র থাকে। সেরা ফলাফলের জন্য এই ধাপটি প্রতিদিন অন্তত দুবার করুন, একবার সকালে এবং একবার রাতে।

Step 6 – Eye Cream

নিদ্রাহীন রাত কাটাচ্ছেন? চাঁদের আকারের মতো ডার্ক সার্কেল ও ফোলা চোখ অনুভব করছেন? চিন্তা করবেন না, আই ক্রিমই সমাধান। এটি ঘরে বসে প্রি-ওয়েডিং স্কিনকেয়ারের ৬ষ্ঠ গুরুত্বপূর্ণ ধাপ। একটি হাইড্রেটিং আই ক্রিম বেছে নিন যা আপনার চোখের নিচের ফোলাভাব কমাবে, আর্দ্রতা দেবে এবং ডার্ক সার্কেলের উপস্থিতি হ্রাস করবে। এটি রাতে ব্যবহার করুন এবং প্রয়োজন হলে সকালে পুনরায় প্রয়োগ করতে পারেন। দিনের বেলা, আপনার রুটিনটি একটি সানস্ক্রিন দিয়ে সম্পূর্ণ করুন যা আপনার ত্বক ও চোখকে ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে রক্ষা করবে।

Step 7 – Lip Balm

শুষ্ক, ফাটা ও খোসা উঠা ঠোঁটের চেয়ে নার্ভাস কনে কিছু বলে না! আপনার ত্বকের মতো আপনার ঠোঁটও আর্দ্র রাখতে একটি পুষ্টিকর ও হাইড্রেটিং লিপ বাম ব্যবহার করুন। অনুগ্রহ করে আপনার লালা ব্যবহার করে সেগুলো আর্দ্র করার চেষ্টা করবেন না, কারণ এটি আপনার ঠোঁটকে আরও বেশি ডিহাইড্রেট করে। আপনি প্রাকৃতিক উপাদান যেমন মধু বা শিয়া বাটার ব্যবহার করতে পারেন তাদের আর্দ্র করার জন্য, অথবা একটি সুবিধাজনক লিপ বামও বেছে নিতে পারেন!

bridal skin care at home

প্রত্যেক মেয়ের জন্য, বিয়ে তার জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। কেবল সে তার সেরা দেখতে চায় না, বিয়ের পরও সেই উজ্জ্বলতা বজায় রাখতে চায়। এখন, যেহেতু কনের উজ্জ্বলতা এক দিনের ফল নয়, আসুন আমরা আপনাকে কিছু প্রি-ব্রাইডাল স্কিনকেয়ার টিপস দিয়ে সাহায্য করি যা আপনি বাড়িতে অনুসরণ করতে পারেন।

প্রাকৃতিক প্রতিকারের উপর বেশি বিশ্বাস রাখুন রসায়ন যুক্ত প্রোডাক্টস গুলির চেয়ে

কেবল ব্যয়বহুল সেলুন সেশনগুলির উচ্চ মূল্যই নয়, এগুলি ত্বককে এলার্জি এবং ত্বকের স্বাস্থ্যের অবনতি ঘটায়। যত বেশি প্রাকৃতিক, তত দীর্ঘমেয়াদে ভালো ফলাফল আশা করা যায়। তাই রাসায়নিক পণ্যগুলির চেয়ে প্রাকৃতিক স্কিনকেয়ার পণ্য এবং প্রতিকারের উপর বেশি বিশ্বাস রাখার চেষ্টা করুন। এটি কেবল আপনার ত্বকের উপর ইতিবাচক প্রভাব ফেলবে না, বরং আপনার কঠোর পরিশ্রমের টাকা এবং সময়ও বাঁচাবে।

সিটিএম রুটিন মিস করবেন না | Bridal Skin Care at Home

সিটিএম মানে ক্লিনজিং, টোনিং, এবং ময়েশ্চারাইজিং। আপনি যতই বিরক্ত বা ক্লান্ত হন না কেন, এই রুটিনটি কখনোই বাদ দেবেন না, বিশেষত আপনার বিয়ের দুই মাস আগে। একটি ভালো এবং মৃদু ক্লিনজার আপনার ত্বককে তেল এবং অমেধ্য থেকে মুক্তি দেয়, একটি টোনার আপনার ত্বকের পিএইচ স্তরকে সামঞ্জস্য করে, এবং একটি ময়েশ্চারাইজার আপনার ত্বককে আর্দ্র করে।

সানস্ক্রিন মিস করবেন না | Bridal Skin Care at Home

কেবল Bridal Skin Care at Home অন্তর্ভুক্ত করার জন্যই নয়, বরং যারা ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে চান তাদের জন্যও। একটি কনে হিসাবে, বিশেষত, আপনি ত্বককে ক্ষতি করতে দিতে পারেন না, তাই সানস্ক্রিন অপরিহার্য। বাড়ি থেকে বের হওয়া বা বাড়িতে থাকা, কখনোই সানস্ক্রিন মিস করবেন না।

Summer Skincare Routine
Summer Skincare Routine

স্বাস্থ্যকর খাবার খান এবং পর্যাপ্ত জল পান করুন

কেউ সঠিক বলেছে, আপনি যা গ্রহণ করেন তা আপনার ত্বকে প্রতিফলিত হয়। তাই আপনার বিয়ের দিনের কয়েক মাস আগে থেকে একটি স্বাস্থ্যকর ডায়েট মেনে চলা উচিত। ফল এবং পাতা সবজি খাওয়ার পরিমাণ বাড়ান এবং পিম্পল, স্বাস্থ্য সমস্যা ইত্যাদি এড়ানোর জন্য চিনি এবং হিমায়িত আইটেমগুলি কমান। অন্যদিকে, প্রতিদিন অন্তত ৩-৪ লিটার পানি পান করা অবশ্যই করা উচিত উজ্জ্বল ত্বক পেতে। এটি কেবল আপনার শরীরকে আর্দ্র রাখবে না, বরং আপনাকে নরম এবং কোমল ত্বকও দেবে।

পর্যাপ্ত ঘুমান | Bridal Skin Care at Home

ঘুম প্রত্যেকের জীবনের একটি গুরুত্বপূর্ণ দিক। এটি সম্পূর্ণ না হলে, এটি মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের সমস্যার দিকে নিয়ে যেতে পারে। এবং যেহেতু আপনি বড় দিনে নিস্তেজ এবং মৃত দেখতে চান না, তাই পর্যাপ্ত ঘুম নেওয়া অপরিহার্য। অন্তত ৭-৮ ঘণ্টা যথাযথ ঘুম কেবল আপনার ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করবে না, বরং আপনাকে সতেজ দেখাবে।

সুস্থ্য থাকুন নিজের ত্বকের যত্ন নিন।

আরো পড়ুন : তৈলাক্ত ত্বকের যত্ন | Skin care for oily skin

বিঃদ্রঃ– উপরের তথ্যগুলো ( Bridal Skin Care at Home 2024 ) কেবলমাত্র ত্বক কে ভালো রাখার উদ্দেশ্য। rupcharcha.in শুধুমাত্র বিভিন্ন ন্যাচারাল স্কিন কেয়ার এর খবর ইত্যাদি বিষয়ে আপডেট দেওয়ার জন্যই তৈরি করা। এটা কোন সংস্থা নয় এবং পরিচালনা করে না। এটা সমগ্র ইন্টারনেট জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। rupcharcha.in সর্বদা চেষ্টা করে নির্ভুল আপডেট প্রকাশ করার তবুও আমাদের অবচেতন মনে যদি কোন ভুল হয়ে যায় তাহলে ভুলের জন্য আমরা দায়ী নই।

পাঠকদের অনুরোধ করা হচ্ছে আপনারা অতি অবশ্যই নোটিফিকেশন নিজে থেকে ভালো করে যাচাই করবেন, দেখবেন, বুঝবেন তবেই নিজের দায়িত্ব করবেন।


NCCIH (National Center for Complementary and Integrative Health)Click Here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Top