চোখের নিচে কালোদাগ | ডার্ক সার্কেল দূর করার জন্য ৬টি ঘরোয়া প্রাকৃতিক উপায়! Easy in 2024

ডার্ক সার্কেল দূর করতে ৬টি ঘরোয়া প্রাকৃতিক উপায়!
Spread the love On Social Media

চোখের নিচে কালো দাগ বহু মেয়ের কাছে একটি বড়  সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই ডার্ক সার্কেল দূর করার জন্য মানুষ কত কিছুই না চেষ্টা করে থাকে! ঘুমের ঘাটতি বা অতিরিক্ত কাজের চাপের কারণে চোখের নিচে কালো দাগ দেখা দিতে পারে। তবে ভালো খবর হলো, এই দাগ নিয়ন্ত্রণ করা সম্ভব।

চোখের নিচে কালোদাগ দূর করার নিচে কিছু প্রাকৃতিক উপায় উল্লেখ করা হলো যা ডার্ক সার্কেল দূর করতে সাহায্য করতে পারে। আশা করি আপনারা উপকৃত হবেন।

চোখের নিচে ডার্ক সার্কেল (কালোদাগ) দূর করার উপায়

পর্যাপ্ত ঘুম 

সবচেয়ে সহজ এবং কার্যকর উপায় হলো প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম। যথেষ্ট ঘুম না হলে ত্বক ফ্যাকাশে বা সাদা হয়ে যায়, যা চোখের নিচের কালো দাগকে আরও স্পষ্ট করে তোলে। পর্যাপ্ত পরিমাণে জল না পান করলে ত্বক শুষ্ক ও নিস্তেজ হয়ে যায়, যা ডার্ক সার্কেলকে আরও তীব্র করে তোলে। তাই প্রতিদিন কমপক্ষে ১ থেকে ২ লিটার জল পান করা উচিৎ।

আই ক্রিম 

প্রতিদিন রাতে শোবার আগে আই ক্রিম ব্যবহার করা জরুরি। যে আই ক্রিম ব্যবহার করছেন, তা অরিজিনাল এবং আপনার ত্বকের জন্য উপযুক্ত কিনা তা অবশ্যই নিশ্চিত করতে হবে। ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন গ্রহণ করা দরকার। বিশেষত ভিটামিন বি-৬ এর অভাবে চোখের নিচে কালো দাগ সৃষ্টি হতে পারে। এ ছাড়া ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম এবং বিটা ক্যারোটিন গ্রহণও অত্যন্ত উপকারী। শরীরে অতিরিক্ত লবণের পরিমাণ চোখের ফোলা ও কালোদাগের কারণ হতে পারে। তাই প্রতিদিন লবণের পরিমাণ নিয়ন্ত্রণ করুন।

এলার্জি ও নাজাল ব্লকেজ 

যদি আপনার এলার্জি থাকে, তবে অবশ্যই তার চিকিৎসা করাতে হবে। অনেক সময় ত্বকের বিবর্ণতার কারণ হতে পারে এলার্জি। নাক বন্ধ থাকলে বা নাজাল ব্লকেজ হলে সাইনাসের শিরাগুলো গাঢ় হয়ে যায়, যা চোখের নিচে কালোদাগ তৈরি করে। তাই নাক বন্ধ থাকলে তৎক্ষণাৎ চিকিৎসা নিন এবং সুষম খাদ্য গ্রহণ করুন।

Dark circle
Dark circle

চোখের নিচের কালি দূর করতে কিছু ঘরোয়া ও প্রাকৃতিক উপায়

  • ঠাণ্ডা চামচ – ২টি চা চামচ ফ্রিজে রাখুন এবং ঠাণ্ডা হলে তা চোখের উপর রাখুন। এটি চোখের ক্লান্তি দূর করে এবং কালো দাগ কমাতে সাহায্য করে। 
  • শসার রস – ২টি কটন বল শসার রসে ডুবিয়ে ১৫ মিনিট চোখের উপর রাখুন। 
  • ঠাণ্ডা টি ব্যাগ – গ্রিন টি-এর ব্যাগ ব্যবহার করলে দ্রুত ফল পাওয়া যায়। 
  • আলু – আলু খোসাসহ বেটে চোখের উপর প্রয়োগ করুন। 
  • কাজু বাদাম – কাজু বাদাম পেস্ট করে দুধের সাথে মিশিয়ে চোখের চারপাশে লাগান। 
  • বাদাম তেল – চোখের চারপাশে বাদাম তেল দিয়ে ম্যাসাজ করুন।

চোখের কালো দাগ দূর করে সবাইকে মুগ্ধ করুন আপনার সুন্দর চোখের যাদুতে!

আরো পড়ুন : তৈলাক্ত ত্বকের যত্ন | Skin care for oily skin

বিঃদ্রঃ– উপরের তথ্যগুলো (Easy to use Rose Water on Face at Home 2024) কেবলমাত্র ত্বক কে ভালো রাখার উদ্দেশ্য। rupcharcha.in শুধুমাত্র বিভিন্ন ন্যাচারাল স্কিন কেয়ার এর খবর ইত্যাদি বিষয়ে আপডেট দেওয়ার জন্যই তৈরি করা। এটা কোন সংস্থা নয় এবং পরিচালনা করে না। এটা সমগ্র ইন্টারনেট জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। rupcharcha.in সর্বদা চেষ্টা করে নির্ভুল আপডেট প্রকাশ করার তবুও আমাদের অবচেতন মনে যদি কোন ভুল হয়ে যায় তাহলে ভুলের জন্য আমরা দায়ী নই।

Medium WebsiteClick Here
Rupcharcha Twitter PageClick Here
Rupcharcha Facebook PageClick Here

Author

  • Srijita Chakraborty

    Our mission at রুপচর্চা is to enhance your life with the essence of beauty, the knowledge of health care, and the excitement of the newest trends.

    View all posts

Spread the love On Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Top