Skin Care At Home in 2024 | প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরে বসে ত্বকের যত্ন | Health Guide Dermatology (Skin) Apply now

Skin Care At Home

ঘরে বসে natural ingredients দিয়ে ত্বকের যত্ন (Skin Care At Home) নিলে নিয়মিত ব্যবহারের মাধ্যমে কার্যকর ফলাফল পাওয়া যায়। তাই ত্বকের সুস্থতা বজায় রাখতে regular skincare routine অত্যন্ত উপকারী। বিভিন্ন chemicals ত্বকের স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে, তাই naturally ত্বকের যত্ন নেওয়া ত্বকের জন্য বেশি সুবিধাজনক হতে পারে। Natural homemade skin care ত্বককে স্বাস্থ্যকর ও উজ্জ্বল দেখাতে সাহায্য করে । বিশেষ করে এলার্জি এবং synthetic substances ত্বকের মানুষদের জন্য ঘরে বসে ত্বকের যত্ন করা আরও উপযুক্ত হতে পারে। home skin care methods er মাধ্যমে আপনি স্বাভাবিকভাবে ত্বকের শুষ্কতা, তৈলাক্ততা এবং বয়সের লক্ষণগুলি নিয়ন্ত্রণ করতে পারেন।

Skin Care At Home
Skin Care At Home

আরো পড়ুন : ত্বকের যত্নে ফল ও সবজির সুপার পাওয়ার ! | Skin Care Tips using Fruits and Vegetables

Contents

  • What Should Be Considered While Doing Skin Care at Home?
  • How To Do Skin Care At Home?
  • Home Care Methods for Worn Skin.
  • Home Skin Care Methods for Oily Skin.
  • Home Skin Care for Dry Skin.

What Should Be Considered While Doing Skin Care at Home? ঘরে বসে ত্বকের যত্নের সময় কী Considered করা উচিত?

skin care at home এর জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে। সঠিক পদ্ধতি খুঁজে পেতে আপনাকে নিজের ত্বক ভালোভাবে জানতে হবে। natural skin care at home এর জন্য আপনি নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনা করতে পারেন:

natural skin care at home
natural skin care at home

Choosing the right skin care formula for your skin: ঘরে বসে ত্বকের যত্নের জন্য right products খুঁজে বের করা গুরুত্বপূর্ণ। এই ফর্মুলাটি ত্বকের সুস্থতা বজায় রাখতে একটি নির্ভরযোগ্য এবং ভালো skin health এর জন্য। এই ফর্মুলা ঠিক করার সময়, শুধুমাত্র right products গুলি খুঁজে পাওয়াই নয়, এই products গুলি একে অপরের সাথে কীভাবে কাজ করে তা বিবেচনা করাও প্রয়োজন।

Using the right container for the mixture: natural skin care at home এর সময় product mixture এর জন্য পাত্র নির্বাচন করা ততটাই গুরুত্বপূর্ণ। suitable selection of containers এর মাধ্যমে ত্বকের যত্ন মিশ্রণটি দীর্ঘ সময় ধরে নিরাপদ থাকতে পারে।

আরো পড়ুন : Summer Skincare Routine | কেন এটি আপনার স্কিন এর জন্য ক্ষতিকর

Producing in appropriate quantities: যেহেতু ব্যবহৃত products গুলি প্রাকৃতিক, তাই অন্যান্য products এর মতো দীর্ঘস্থায়ী হয় না। অতএব, যতটুকু ব্যবহার করবেন ততটুকু মিশ্রণ তৈরি করা skin health এর জন্য বেশি উপকারী হতে পারে।

Providing appropriate pH values: ঘরে বসে ত্বকের যত্ন করার সময় pH মান একটি বিবেচনার বিষয়। অনুপযুক্ত pH আপনার ত্বকে জ্বালাপোড়া করতে পারে এবং এলার্জি সৃষ্টি করতে পারে।

How To Do Skin Care At Home?

vibrant and glowing skin পেতে ঘরে বসে আপনি সহজেই বিভিন্ন skin care routines করতে পারেন। আপনার ত্বকের গঠন এবং প্রয়োজন বিবেচনা করে আপনি যে skincare routine টি বেছে নেবেন তা প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরে বসে ত্বকের যত্নের পদ্ধতিগুলি নিম্নরূপ হতে পারে:

Home Care Methods for Worn Skin

worn skin er জন্য বিভিন্ন skin care পদ্ধতি থাকতে পারে। ঘরে তৈরি এই প্রাকৃতিক পদ্ধতি গুলি ত্বককে স্বাস্থ্যকর করে তুলতে পারে। এই পদ্ধতি গুলির মধ্যে কিছু দেওয়া হলো:

Aloe Vera for strong and healthy skin: Aloe Vera ত্বকে কোষ পুনর্জীবন করতে সহায়ক, কারণ এতে নিরাময় বৈশিষ্ট্য রয়েছে। এটি ছিদ্র না বন্ধ করে moisturizing করার ক্ষমতাও রয়েছে। মুখ ধোয়ার পরে আপনি Aloe Vera ব্যবহার করে ত্বককে উজ্জ্বল করতে পারেন।

Home Skin Care Methods for Oily Skin
Home Skin Care Methods for Oily Skin

Vitamin C that repairs the skin: Vitamin C, যা wrinkles on the skin দূর করার ক্ষমতা রাখে, বয়সের প্রভাবকে ধীর করতে পারে। এটি ত্বককে উজ্জ্বল ও মজবুত করতেও প্রয়োগ করা যেতে পারে।

Green tea for radiant skin: Green tea মাস্ক ত্বককে উজ্জ্বল দেখাতে এর antioxidant বৈশিষ্ট্যের মাধ্যমে সহায়তা করতে পারে।

Cucumber for more vibrant-looking skin: শসা ত্বককে পুনরুজ্জীবিত করতে ব্যবহৃত একটি পদ্ধতি। এতে থাকা ভিটামিন এবং জল ত্বককে উজ্জ্বলতা প্রদান করতে পারে।

Home Skin Care Methods for Oily Skin

কিছু ত্বকে অতিরিক্ত sebum production এর কারণে ত্বক তৈলাক্ত হয়ে যায়। সেবাম ত্বককে আর্দ্র রাখার জন্য এবং চুলকে উজ্জ্বল রাখার জন্য গুরুত্বপূর্ণ। তবে অতিরিক্ত উৎপাদন ত্বকে ব্রণ সৃষ্টি করতে পারে। এই সমস্যার সমাধান ঘরে বসে ত্বকের যত্ন করে করতে পারেন। এই সমাধান গুলি হতে পারে:

Home Skin Care Methods for Oily Ski
Home Skin Care Methods for Oily Ski

Honey for oily and acne-prone skin:

তৈলাক্ত ও ব্রণযুক্ত ত্বকের জন্য মধু: ঘরে বসে তৈলাক্ত ত্বকের যত্নের একটি পদ্ধতি ত্বকে মধু প্রয়োগ করা। আপনি ত্বকে মধু প্রয়োগ করে আর্দ্রতা প্রদান করতে পারেন। এছাড়াও, মধুর antibacterial বৈশিষ্ট্য সংক্রমণ প্রতিরোধ করতে সহায়তা করতে পারে। নিয়মিত প্রয়োগের মাধ্যমে এটি reduce pimples and acne। অবাঞ্ছিত ত্বকের দাগের জন্যও মধু ব্যবহৃত হয়, যা ত্বকে whiteness (সাদা ঝলক) দিতে পারে। আপনি মুখ এবং ঘাড়ে কিছু মধু প্রয়োগ করে ম্যাসাজ করতে পারেন।

আরো পড়ুন : আপনি কি ব্রণ সংকান্তে ভুগছেন ? Aloe Vera gel দিয়ে ব্রণ দূর করার সহজ উপায়

Oatmeal that absorbs oil from the skin:

ওটমিল, যা অতিরিক্ত তেল শোষণের ক্ষমতা রাখে, ত্বকের মৃত কোষগুলি থেকেও মুক্ত করতে পারে। আপনি গ্রাউন্ড ওটস, মধু বা কলার সাথে মিশিয়ে একটি স্বাস্থ্যকর মাস্ক তৈরি করতে পারেন। আপনি অর্ধেক গ্লাস গ্রাউন্ড ওটমিলের সাথে ১ চামচ মধু মিশিয়ে মুখে প্রয়োগ করতে পারেন।

Pore-tightening egg white and lemon:

সিট্রিক অ্যাসিড মুখের অতিরিক্ত তেল শোষণে সহায়তা করতে পারে। এছাড়াও, অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যুক্ত লেবু ডিমের সাদার সাথে মিশিয়ে ত্বকের তেলের পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারে।

The almond that exfoliates the skin:

গ্রাউন্ড বাদাম অতিরিক্ত তেল শোষণে ব্যবহৃত হতে পারে। আপনি গ্রাউন্ড বাদাম মধুর সাথে মিশিয়ে মুখে প্রয়োগ করতে পারেন।

Tomatoes for acne on the skin:

টমেটোর অ্যাসিড ত্বকের তেলের পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারে। এছাড়াও, টমেটো, যা বন্ধ হওয়া ছিদ্র খুলতে পারে, ১ চামচ চিনির সাথে মিশিয়ে এক্সফোলিয়েট করা যেতে পারে।

type of the skin
type of the skin

Conclusion

Home Skin Care for Dry Skin

Olive oil to moisturize the skin: একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার এবং ক্লিনজার হিসাবে অলিভ অয়েল শুষ্ক ত্বকের জন্য উপকারী হতে পারে। আপনি অলিভ অয়েল ম্যাসাজ করে ত্বকে প্রয়োগ করতে পারেন।

Avocado for fresh and vibrant skin: অ্যাভোকাডো মাস্ক ত্বক ময়েশ্চারাইজ করার একটি পদ্ধতি। আপনি ম্যাশ করা অ্যাভোকাডো প্রয়োগ করতে পারেন। অত্যন্ত শুষ্ক ত্বকের জন্য মিশ্রণে ১ চামচ মধুও যোগ করা যেতে পারে।

Coconut oil for dry skin: আপনি ত্বক ময়েশ্চারাইজ করার জন্য অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যযুক্ত নারিকেল তেল ব্যবহার করতে পারেন। এটি মেকআপ অপসারণ করতেও ব্যবহার করা যেতে পারে। আপনি মুখে অল্প পরিমাণ নারিকেল তেল ম্যাসাজ করে প্রয়োগ করতে পারেন।

Turmeric for dry and oily skin: হলুদ, যা ত্বকে উজ্জ্বল ও স্বাস্থ্যকর দেখাতে সাহায্য করে, এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের জন্যও পরিচিত। এই মশলার সাথে তৈরি মিশ্রণগুলি ত্বককে প্রাণবন্ত ও তাজা দেখাতে সহায়ক হতে পারে। অর্ধেক চা চামচ হলুদ, কয়েক ফোঁটা গোলাপজল এবং পানি/দুধ মিশিয়ে মুখে প্রয়োগ করতে পারেন যতক্ষণ না এটি উপযুক্ত সান্দ্রতায় পৌঁছে।

সুস্থ্য থাকুন নিজের ত্বকের যত্ন নিন।

আরো পড়ুন : তৈলাক্ত ত্বকের যত্ন | Skin care for oily skin

বিঃদ্রঃ– উপরের তথ্যগুলো ( Skin Care At Home in 2024 ) কেবলমাত্র ত্বক কে ভালো রাখার উদ্দেশ্য। rupcharcha.in শুধুমাত্র বিভিন্ন ন্যাচারাল স্কিন কেয়ার এর খবর ইত্যাদি বিষয়ে আপডেট দেওয়ার জন্যই তৈরি করা। এটা কোন সংস্থা নয় এবং পরিচালনা করে না। এটা সমগ্র ইন্টারনেট জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। rupcharcha.in সর্বদা চেষ্টা করে নির্ভুল আপডেট প্রকাশ করার তবুও আমাদের অবচেতন মনে যদি কোন ভুল হয়ে যায় তাহলে ভুলের জন্য আমরা দায়ী নই।

পাঠকদের অনুরোধ করা হচ্ছে আপনারা অতি অবশ্যই নোটিফিকেশন নিজে থেকে ভালো করে যাচাই করবেন, দেখবেন, বুঝবেন তবেই নিজের দায়িত্ব করবেন।


NCCIH (National Center for Complementary and Integrative Health)Click Here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Top